ময়মনসিংহে ঘুষ চাওয়ায় গণধোলাই

প্রকাশিত: ৪:২৭ অপরাহ্ণ, মে ৩, ২০২১

ময়মনসিংহে ঘুষ চাওয়াকে কেন্দ্র করে হাতাহাতির পর বনপ্রহরী রুবেল ও মকবুল নামে দুই প্রহরী আত্মরক্ষার্থে একটি বাড়িতে আশ্রয় নেন । খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে তাদের উদ্ধার করে।

শনিবার বেলা ১১টায় ময়মনসিংহের ভালুকায় ব্যক্তি মালিকানা জমিতে সীমানা প্রাচীর নির্মাণকালে এই ঘটনা ঘটে। ঘটনাস্থল ১২৫৮নং সিএস দাগ হলেও বনবিজ্ঞপ্তি ১২১৭নং দাগ উল্লেখ করে চারজনের নামে বনবিভাগ থানায় মামলা দায়ের করেছে।

স্থানীয়রা জানান, সৈয়দ নাজমুল হক উপজেলার আখালিয়া এলাকায় ধামশুর মৌজার ১২৫৮নং সিএস দাগে ১ একর ৫ শতাংশ জমি ক্রয় করে শনিবার সকালে সীমানা প্রাচীর নির্মাণ শুরু করে। এ সময় মেহেরাবাড়ি ক্যাম্পের বনপ্রহরী রুবেল ও মকবুল হোসেন গিয়ে নাজমুল হকের কেয়ারটেকার বাবুল মিয়ার কাছে ৫০ হাজার টাকা ঘুষ দাবি করেন।

উত্তরে বাবুল বন বিভাগের লোকজনকে জানান, এজমি সিএস, আরওআররের জমি বর্তমান বিআরএস পর্যন্ত আমাদের নামে চূড়ান্ত হয়েছে। এ নিয়ে কথা কাটাকাটির এক পর্যায়ে দুই বনপ্রহরী বাবুলের ওপর হামলা করে।

স্থানীয় লোকজন খবর পেয়ে নারী-পুরুষরা ঝাড়ু ও লাঠিসোটা নিয়ে বনের লোকজনের ওপর হামলা করে।

এ সময় রুবেল ও মাকবুল দৌড়ে পালিয়ে গিয়ে পাশের একটি বাড়িতে আত্মগোপন করে। খবর পেয়ে ভালুকা রেঞ্জ কর্মকর্তা মোজাম্মেল হোসেন ভালুকা মডেল থানা পুলিশসহ ঘটনাস্থলে উপস্থিত হয়ে ওই দুই প্রহরীকে উদ্ধার করে।

ঘটনার পর বাবুল, বনপ্রহরী রুবেল ও মকবুল হোসেন ভালুকা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছে।

এ ঘটনায় মেহেরাবাড়ি ক্যাম্প কর্মকর্তা সাফেরুজ্জামান বাদী হয়ে চারজনের নামে ভালুকা মডেল থানায় মামলা দায়ের করেছেন।

স্থানীয় বাসিন্দা রহিমা খাতুন জানান, আমরা বনের লোকজনের অত্যাচারে অতিষ্ঠ। পানি খাওয়ার জন্য টিউবওয়েল স্থাপন করলেও বনপ্রহরী রুবেল গংদের টাকা দিতে হয়।

বাবুল জানান, ১২৫৮নং দাগের এ জমিতে বনের কোনো দাবি নেই, তারপরও বনপ্রহরী রুবেল ও মকবুল এসে আমার কাছে ৫০ হাজার টাকা ঘুষ দাবি করে। সেই টাকা দিতে অস্বীকার করলে তারা দুজনে আমার ওপর হামলা করে আমাকে আহত করে।

ভালুকা মডেল থানার এসআই বিল্লাল হোসেন জানান, সীমানা প্রাচীর নির্মাণ কাজ বন্ধ করা হয়েছে। জমির মালিকদের তাদের কাগজপত্র নিয়ে থানায় আসতে বলা হয়েছে।

ভালুকা রেঞ্জ কর্মকর্তা মোজাম্মেল হোসেন জানান, স্থানীয় লোকজন আমার দুই স্টাফের ওপর হামলা করে আহত করেছে। তারা বর্তমানে হাসপাতালে ভর্তি রয়েছে। জমির মালিকদের তাদের কাগজপত্র নিয়ে অফিসে আসতে বলেছি। সুত্রঃ যুগান্তর