হাজার বছরের পুরোনো বৌদ্ধ ও বিষ্ণুমূর্তির ঠাঁই হলো ময়নামতি জাদুঘরে

প্রকাশিত: ১০:৫৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১১, ২০২১

হাজার বছর আগের একটি বৌদ্ধ ও একটি বিষ্ণুমূর্তির কুমিল্লার ময়নামতি জাদুঘরে ঠাঁই হয়েছে। বৃহস্পতিবার মূর্তি দুটি প্রত্নতত্ত্ব অধিদফতরের চট্টগ্রাম, সিলেট ও কুমিল্লা অঞ্চলের পরিচালক ডা. আতাউর রহমানের কাছে কাছে হস্তান্তর করেন কুমিল্লার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সোহেল রানা।

জানা গেছে, ২০১১ সালের ১৫ মার্চ দেবিদ্বার উপজেলার বারুর গ্রামের আবদুর রহমানের বাড়ির পাশ থেকে সাড়ে ছয় ইঞ্চি উচ্চতা ও তিন ইঞ্চি প্রস্থের ব্রোঞ্জের বৌদ্ধ মূর্তিটি উদ্ধার করে পুলিশ।

ওই সময় মূর্তিটির বেদির অংশ ভাঙা ছিল। এর পাঁচ বছর পর ২০১৬ সালের ১৫ এপ্রিল একই উপজেলার ফতেহাবাদ গ্রামের আবদুর রহিমের বাড়ির পাশ থেকে পরিত্যক্ত অবস্থায় সাড়ে সাত ইঞ্চি উচ্চতা ও তিন ইঞ্চি প্রস্থের ব্রোঞ্জের বিষ্ণুমূর্তিটি উদ্ধার করা হয়।

ময়নামতি জাদুঘরের কাস্টোডিয়ান হাসিবুল হাসান জানান, মূর্তি দুটির নকশা দেখে ধারণা করা যায় এগুলো কমপক্ষে এক হাজার বছর আগের বৌদ্ধ শাসনামলের। বৌদ্ধরা এ অঞ্চল থেকে চলে যাওয়ার সময় এগুলো রয়ে গেছে।

প্রত্নতত্ত্ব অধিদফতরের চট্টগ্রাম, সিলেট ও কুমিল্লা অঞ্চলের পরিচালক ডা. আতাউর রহমান বলেন, এমন দুর্লভ মূর্তি ইতিহাসের অংশ। দর্শনার্থীদের জন্য মূর্তি দুটি ময়নামতি জাদুঘরে সংরক্ষণ করা হবে।